Saturday, September 16, 2017

যুক্তরাষ্ট্রেরর সঙ্গে সামরিক শক্তির ভারসাম্য চায় উ.কোরিয়া

কেসিএনএঃ এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর উত্তর কোরিয়া বলছে, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক শক্তির ভারসাম্য চায়।

স্থানীয় সময় শনিবার উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) দেশটির এমন অবস্থানের কথা জানায় ।

শুক্রবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ.আর. ম্যাকমাস্টার বলেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পরমাণু কর্মসূচি যুক্তরাষ্ট্রের ধৈর্যের বাঁধ ভেঙে দিচ্ছে।

ওই বক্তব্যের একদিন পর উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা বলেন, ‘আমাদের চূড়ান্ত লক্ষ্য হলো, প্রকৃত শক্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারসাম্য অর্জন করা যাতে দেশটির শাসকরা সামরিক বিকল্প নিয়ে কথা বলার সাহস না করতে পারে।’

কেসিএনএর প্রকাশিত কিছু ছবিতে দেখা যায়, উত্তর কোরিয়ার কয়েকজন কর্মকর্তার পাশে বসে একটি ঘূর্ণায়মান লঞ্চার থেকে ক্ষেপণাস্ত্র উড্ডয়নের দৃশ্য দেখছেন কিম জং উন।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা বলেন, ‘হোয়াসং-১২ (মধ্যমপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র) এর লড়াইয়ের সামর্থ্য ও নির্ভরযোগ্যতা ভালোভাবে যাচাই করা হয়েছে।’ তিনি আরো বলেন, পরিপূর্ণ পারমাণবিক শক্তি অর্জনের শেষ পথে আছে তাঁর দেশ।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: